কলকাতা, ১৯ অক্টোবর, ২০২৩: বাংলার দুর্গাপুজো থিম- ভিত্তিক প্যান্ডেলগুলির জন্য বিখ্যাত। সেই ধারা বজায় রেখে ইয়ং বয়েজ ক্লাবের সদস্যরা এ বছরও বরাবরের মতো প্রাসঙ্গিক সামাজিক সমস্যাগুলিকে থিম হিসেবে ব্যবহার করার চ্যালেঞ্জ গ্রহণ করেছে। এই বছর তারা থিম বেছে নিয়েছে – “দেবী দুর্গা – মহাবিশ্বের শক্তি”, যা আজ উদ্বোধন করেন শ্রী সুদীপ বন্দ্যোপাধ্যায়, সাংসদ সদস্য এবং উপস্থিত ছিলেন ইয়ং বয়েজ ক্লাবের প্রধান সংগঠক মিঃ রাকেশ সিং এবং ইয়ং বয়েজ ক্লাবের যুব সভাপতি মিঃ বিক্রান্ত সিং আরও অনেক বিশিষ্ট ব্যক্তিত্ব। ইয়ং বয়েজ ক্লাব এই বছর তাদের ৫৪ বছর পূর্ণ করার বর্ষে বিশ্বের বর্তমান পরিস্থিতির সাথে সম্পর্কিত একটি থিম নিয়ে এসেছে। এই পুজো মধ্য কলকাতার তারা চাঁদ দত্ত স্ট্রিটের কাছে অবস্থিত যা সেন্ট্রাল অ্যাভিনিউকে রবীন্দ্র সরণির সাথে সংযুক্ত করে এবং পুজোটি মধ্যে কলকাতার একটি অন্যতম আকর্ষণ।

হিন্দু পৌরাণিক কাহিনীতে, দেবী দুর্গাকে সবচেয়ে শক্তিশালী পবিত্র মূর্তি হিসাবে বিবেচনা করা হয়। দুর্গার পরাক্রম তাঁর ১০টি হাতে বিভিন্ন অস্ত্রকে সূচিত করে, যা ধারণ করে তাঁকে মানুষের অধিকারী বিভিন্ন শক্তির প্রতীক হিসাবে চিত্রিত করা হয়েছে। দেবী দুর্গার রূপ ভক্তদের সুরক্ষা ও নিরাপত্তার নিশ্চয়তা দেয়। দেবী দুর্গা অসুরদের প্রতি হিংস্র এবং একই সাথে তার ভক্তদের জন্য কল্যাণময়। দেবীর দশটি হাতের প্রতীক এই অর্থ বহন করে, যে তিনি তাঁর ভক্তদের সমস্ত দিক থেকে – আট কোণ এবং আকাশ ও পৃথিবী থেকে রক্ষা করেন। তাঁর হাতে থাকা এই ১০টি গ্লোবের প্রতীক বোঝায় কিভাবে দেবী এই ১০টি গ্লোবকে সমস্ত অসুবিধা এবং সমস্যা থেকে রক্ষা করছেন।

মিডিয়ার সাথে কথা বলার সময়, মিঃ রাকেশ সিং, প্রধান সংগঠক বলেন, “এই বছর, ইয়ং বয়েজ ক্লাব দেবী দুর্গার ঐশ্বরিক শক্তির প্রতিলিপি তৈরি করেছে যেখানে ৩২ ফুট মা দুর্গার মূর্তি বাইরে স্থাপন করা হয়েছে, যা তাকে বিশ্ব শক্তির উৎসের প্রতীক হিসেবে মেলে ধরছে। বিশ্বশক্তির সাথে দেবীর সম্পর্ক বোঝাতে, মূর্তিটির দশ হাতে দশটি গ্লোব থাকবে, যা পৃথিবীর বিভিন্ন দিকের প্রতীক।”

“দর্শকেরা প্যান্ডেলের ভিতরে ঝিনুকের সাথে মনোমুগদ্ধকর কাজ দেখতে পাবেন। ভেতরে প্রতিমার পাশাপাশি ঝিনুকের কাজও তৈরি হচ্ছে। গত চার মাস ধরে চলছে প্যান্ডেলের প্রস্তুতি। আমাদের প্যান্ডেলের বাইরে ভারতের চন্দ্রজয় কে স্মরণীয় করে রাখতে একটি অতিরিক্ত আকর্ষণ, চন্দ্রযান-৩ এর একটি মডেল স্থাপন করা হবে।” জানালেন ইয়ং বয়েজ ক্লাবের যুব সভাপতি মিঃ বিক্রান্ত সিং।

দেবী দুর্গার প্রতিকৃতিই প্রতিটি পরিস্থিতিতে মানুষের জীবনে কীভাবে আচরণ করা উচিত তার ব্যাখ্যা। তাঁর হাতে ১০টি গ্লোবের উপস্থিতি আমাদের জীবনের পথ চলতে শেখায়, যেখানে এটি বার্তা দেয় যে বিশ্ব এক – “বসুধৈব কুটুম্বকম”। এটি একটি সংস্কৃত বাক্যাংশ যা মহা উপনিষদের মতো হিন্দু গ্রন্থে পাওয়া যায়। যার অর্থ “বিশ্ব এক পরিবার”। শব্দগুচ্ছের ধারণাটি আজও প্রাসঙ্গিক রয়ে গেছে কারণ এটি একটি বৈশ্বিক দৃষ্টিভঙ্গির উপর জোর দেয়, ব্যক্তি বা পারিবারিক স্বার্থের চেয়ে সামগ্রীক কল্যাণকে অগ্রাধিকার দেয়। এটি অন্যদের কল্যাণের কথা চিন্তা করতে উৎসাহিত করে। বিশেষ করে জলবায়ু পরিবর্তন, যথাযথ উন্নয়ন, শান্তি এবং মতভেদ সহনশীলতার মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলি মোকাবিলায় বৈশ্বিক সংহতি এবং দায়িত্ব পালন করে। জ্ঞান থেকে প্রজ্ঞা এবং প্রেম ও আনুগত্য, তিনি জীবনের প্রতিটি ক্ষেত্রে তাঁর উদার সহায়তা প্রদান করেন। দুর্গাপূজা উদযাপন শুধুমাত্র দেবী দুর্গার বিশাল স্টল এবং মূর্তিগুলির মধ্যে সীমাবদ্ধ নয়। জীবনে চলার পথে তিনি যে পথ অনুসরণ করার প্রেরণা দেন তাকে বুঝতে ও বাস্তবায়ন করতে হবে। দুর্গাপুজো উপলক্ষে বর্তমানে সারা দেশ মেতে উঠেছে।


Discover more from SRB News Bangla

Subscribe to get the latest posts sent to your email.